উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭

পল্লবী গঙ্গোপাধ্যায়

‘উদার আকাশ’ পত্রিকার সম্প্রতি প্রকাশিত ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭ সংগ্রহে রেখে দেওয়ার মতো একটি সংকলন। এর আগেও এই পত্রিকার বেশ কিছু সংখ্যা পাঠকমহলে বিপুল সমাদর পেয়েছে। তবে মনে হয়, সবগুলিকে ছাপিয়ে গেল ১৯ তম বর্ষের দ্বিতীয় এই সংখ্যাটি। সংকলনটি সাজানো হয়েছে দুটি বিশেষ রচনা, ৩১টি প্রবন্ধ, সাতটি ছড়া, ১০০ কবির কবিতা, পাঁচটি অনুবাদ কবিতা, ২১ টি গল্প এবং অন্যান্য বেশ কয়েকটি বিষয়ে প্রতিবেদন, সংবাদ প্রভৃতি দিয়ে।

সম্পাদক ফারুক আহমেদ শুরুতেই স্মরণ করিয়ে দিয়েছেন, মিশ্র সংস্কৃতি আমাদের অর্জিত বৈভব। সম্পাদকীয়র এই বার্তা সঞ্চারিত হয়েছে গোটা সংকলনটি জুড়েই। এই সংখ্যাটি সমৃদ্ধ হয়েছে যুগপুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে রচিত একাধিক ছড়া, প্রবন্ধ প্রভৃতিতে। পত্রিকার পাতায় পাতায় আরও স্থান পেয়েছে অতীতের বহু বিশিষ্ট কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ, শিক্ষাব্রতী এবং সমাজসংস্কারক ব্যক্তিত্বের বিভিন্ন ভূমিকা ও অবদানের খুঁটিনাটি বিশ্লেষণ। এইসব নিবন্ধে এমন অনেক তথ্য পরিবেশিত হয়েছে যেগুলি এতদিন একটি নির্দিষ্ট সীমায়িত গণ্ডির মধ্যেই আবদ্ধ ছিল। এই তথ্যগুলি বহু সাধারণ পাঠকের সামনে অনেক নতুন ভাবনার দরজা খুলে দেবে।

উদার আকাশ-এর এই সংখ্যাটি বর্ণময় হয়ে উঠেছে খাজিম আহমেদ, মীরাতুন নাহার, জয়ন্ত ঘোষাল, সুমন ভট্টাচার্য, মইনুল হাসান, শেখ মকবুল ইসলাম, একরামূল হক শেখ, শিবরঞ্জন চট্টোপাধ্যায়, আবেদা সুলতানা, অরূপ চন্দ্র প্রমুখের প্রবন্ধে। গল্প বিভাগে সুপরিচিত সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ, মোশারফ হোসেন, মঈন শেখ, তুহিনা মণ্ডল, হারাধন চৌধুরি, মনসুর আলি গাজি প্রমুখের পাশাপাশি শামসুন নাহার, তানবির কাজি, কুশল মৈত্র, রফিকুল নাজিম, কুমারেশ চক্রবর্তী, রোকেয়া ইসলাম, অংশুমান রায় প্রমুখ প্রতিশ্রুতিময় গল্পকারের দক্ষতার স্বাক্ষর রয়েছে। মৌসুমী বিশ্বাসের বিশেষ প্রতিবেদন অনেককে সমাজকল্যাণে উদ্বুদ্ধ করার ক্ষমতা রাখে। একইসঙ্গে বিশিষ্ট কবি সুবোধ সরকার, নাসের হোসেন, গোলাম রসুল প্রমুখের তো বটেই, হীরক বন্দ্যোপাধ্যায়, হাননান আহসান, আবদুস শুকুর খান, গৌরশংকর বন্দ্যোপাধ্যায়, হাসনাইন সাজ্জাদী, মুজিবর রহমান, অমিতাভ চক্রবর্তী, কবিরুল ইসলাম কঙ্ক, ঝুমা সরকার, ইলা দাস, রোকেয়া দীপা প্রমুখের কবিতা কাব্যরসিকদের মুগ্ধ করবে বলেই আশা করা যায়।

সারফুদ্দিন আহমেদের করা প্রচ্ছদের ছবি এককথায় অনবদ্য।

উদার আকাশ।। সম্পাদক: ফারুক আহমেদ।।
ঘটকপুকুর, ডাক ভাঙড় গোবিন্দপুর-৭৪৩৫০২, দক্ষিণ ২৪ পরগনা।। মূল্য ১৫০.০০/-

WhatsApp chat
error: