যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভকারীদের বাধা দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলা, মানবাধিকার সংগঠনের

প্রতিফলক আন্তর্জাতিক ডেস্কঃ গত সপ্তাহে মিনিয়াপোলিসে এক পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনার প্রতিবাদে হওয়া বিক্ষোভ নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে ৪০টিরও বেশি শহরে জারি করা কারফিউর মধ্যেও বিভিন্ন এলাকায় বিক্ষোভ চালিয়ে যাচ্ছে মানুষ বর্ণবাদ বিরোধী আন্দোলন।

এরই মধ্যে, সম্প্রচারমাধ্যমের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে- শান্তিপূর্ণ বিক্ষোভে বাধা দেওয়ার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়েছে। মানবাধিকার সংগঠন ‘দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন’ বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে নাগরিক অধিকার হরণের মামলা করা হয়েছে।

রবিবার সন্ধ্যায় হোয়াইট হাউসের কাছে এক চার্চে বিক্ষোভকারীরা আগুন লাগিয়ে দেয় এবং অবস্থান বিক্ষোভ শুরু। সেই অবস্থায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই গির্জায় প্রবেশের সিদ্ধান্ত নেন এবং বিক্ষোভকারীদের ওপর পুলিশি নির্যাতন করে তাদের পথ থেকে হাঠিয়ে দেওয়া হয়।

দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন এর অভিযোগ, গত সোমবার ট্রাম্পকে চার্চে যাওয়ার পথ তৈরি করতে পুলিশ বিভিন্ন রকম অত্যাচার করে বিক্ষোভকারীদের সরিয়ে দিয়েছে এমনকি সে সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তারা আগ্রাসী হয়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছেন এবং রাবার বুলেট ছুড়েছিলেন। এতে নাগরিক অধিকার ক্ষুন্ন হয়েছে। এরই ভিত্তিতে ওয়াশিংটনের ফেডারেল কোর্টে মামলাটি দায়ের করা হয়েছে।

WhatsApp chat
error: