এবার জিও-তে লগ্নি গুগলের, 5G ট্রায়াল শুরু করবে মুকেশ আম্বানির সংস্থা

প্রতিফলক ডেস্ক :রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় রিলায়েন্স জিও নিয়ে বিস্তারিত ভাবে কথা বললেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি। তিনি জানান যে এবার গুগল লগ্নি করবে জিও-তে। একই সঙ্গে তিনি বলেন স্পেকট্রাম পেলেই ৫জি ট্রায়াল শুরু করবে তাঁর সংস্থা।

বিগত কয়েক মাসে বেশ কিছু সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে জিও। এবার বিশ্বের অন্যতম সেরা তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলকে পাশে পেল তারা। জিও-তে ৭.৭ শতাংশ অংশীদারিত্ব নেবে গুগল। এর জন্য তারা দেবে ৩৩, ৭৩৭ কোটি টাকা। গত তিন মাসে ফেসবুক সহ প্রায় ১২টি ইনভেস্টর জিও-তে টাকা ঢেলেছে। মোট ২.১২ লক্ষ কোটি টাকা এইভাবে তুলেছে রিলায়েন্স জিও।

মুকেশ আম্বানি বলেন যে গত অর্থবর্ষে রিলায়েন্সের ধার ছিল ১.৬১ লক্ষ কোটি টাকা। এই টাকা ওঠানোর পর রিলায়েন্সের বাজারে আর কোনও দেনা থাকল না বলেই তিনি জানান। খুব ভালো ব্যালেন্স শিট আছে সংস্থার। এছাড়াও জ্বালানি ব্যবসায় বিপি-র সঙ্গে যৌথ অংশীদারিত্বে গেছে রিলায়েন্স। সেই কথাও বলেন তিনি।

অন্যদিকে 5G প্রযুক্তি সম্বন্ধে আম্বানি বলেন যে তারা ট্রায়ালের জন্য প্রস্তুত। তিনি বলেন সংস্থা নিজের থেকে প্রযুক্তি বানিয়েছে যেটা আগামী বছর বাজারে এসে যাবে। যখনই স্পেকট্রাম পাওয়া যাবে, ট্রায়াল শুরু করা হবে বলে তিনি জানান। এছাড়াও ক্লাউড কমপুটিং, এআর, ভিআর প্রভৃতি নিয়ে সংস্থা কাজ করেছে। প্রায় ২০টি স্টার্টআপের সঙ্গে একযোগে এই কাজ হয়েছে। বিভিন্ন সেক্টরে এর সুফল মিলবে বলে জানান মুকেশ আম্বানি।

তিনি বলেন যে জিও ৫ কোটি বাড়ি ও ব্যবসাকে প্রযুক্তির মাধ্যমে জুড়তে চায় আগামী তিন বছরে। তিনি বলেন যে মোবাইল ব্রডব্যান্ড, জিও ফাইবার, জিও ব্রডব্যান্ড, ব্রডব্যান্ড ফর এসএমই ও জিও-র ন্যারোব্যান্ড ইন্টারনেট অফ থিংসের কথা বলেন মুকেশ আম্বানি।

WhatsApp chat
error: