নিষেধাজ্ঞা না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে-TikTok সহ ৫৯টি অ্যাপকে বার্তা কেন্দ্রের

প্রতিফলক ডিজিটাল ডেস্ক :চিনের সঙ্গে উত্তেজনা যখন তুঙ্গে উঠেছিল, তখন টিকটক সহ ৫৯টি অ্যাপ বন্ধ করে দেয় ভারত। এবার ভারত সরকারের তরফ থেকে অ্যাপ প্রস্তুতকারকদের হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে তারা যেন অক্ষরে অক্ষরে নির্দেশ মেনে চলে। কোনও অন্যথা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

২৯ জুন টিকটক, ক্যামস্ক্যানার সহ একগুচ্ছ অ্যাপ নিষিদ্ধ করে দেয় ভারত। এগুলির ফলে দেশের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে বলে জানায় সরকার। এবার আইটি মন্ত্রকের তরফ থেকে এই অ্যাপ প্রস্তুতকারকদের চিঠি পাঠানো হয়েছে যে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাys এখনও অপারেশন চালিয়ে যাওয়া শুধু বেআইনি তা নয়, এটি শাস্তিযোগ্য অপরাধ।

কোনও ভাবে যদি এই অ্যাপগুলি এখনও ডাউনলোড বা ব্যবহার করার উপায় থেকে যায় দেশের মধ্যে, তা সেটা কেন্দ্রের নির্দেশ লঙ্ঘন করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র।

টিকটক সহ অধিকাংশ অ্যাপ যদিও নির্দেশ আসার পরের দিন থেকেই ভারতে কাজ কারবার বন্ধ করে দিয়েছে। সেগুলি গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোরেও আর পাওয়া যাচ্ছে না।ডিভাইসেও সেভ থাকা নিষিদ্ধ হওয়া প্রায় সব কটি অ্যাপ কার্যকারিতা হারিয়েছে। তারপরও সার্বিক ভাবে টিকটক সহ এই অ্যাপ গুলি বন্ধ করার ব্যাপারে কড়া বার্তা দিল কেন্দ্র।

WhatsApp chat
error: