১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবসে মালদার পুরুষ অধিকার সংগঠন ‘অভিযান ওয়েলফেয়ার অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্টের’ পথসভার আয়োজন

মালদা : ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস। বিশ্বজুড়ে এই দিনটি পালিত হলেও পশ্চিমবঙ্গ তথা ভারতে অর্ধেকের বেশি মানুষ দিনটি সম্পর্কে জানেন না। সেই সম্পর্কেই বিশেষ প্রচারাভিযান চলল মালদায়। ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবসের উপলক্ষ্যে পুরুষ অধিকার সংগঠন ‘অভিযান ওয়েলফেয়ার অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট’ মালদা শাখার সদস্যরা বুধবার মালদা জেলার পোস্ট অফিস মোড়ে পথসভার আয়োজন করেন। পাশাপাশি মাস্ক বিতরণ ও লিফলেট বিলিও করেন তাঁরা।

সংগঠনের মালদা জেলার অন্যতম সদস্য হালিম হকের বক্তব্য- যেখানেই কোনও পুরুষের ওপরে নির্যাতন হয়, অভিযানের সদস্যরা দ্রুত সেখানে পৌঁছে যায়, সেই নির্যাতিত পুরুষ ও তাঁর পরিবারকে সুবিচার পাইয়ে দিতে। তিনি আরও জানান, আন্তর্জাতিক পুরুষ দিবসের প্রাক্কালে এদিন সব জেলাতেই তাঁরা বিশেষ কর্মসূচি নিয়েছেন। করোনা পরিস্থিতিতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও পুরুষ অধিকার আন্দোলনের গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরেছেন। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, আমরা বিগত দিনগুলোয় রক্তদান শিবির, করোনাকালে দুস্থদের খাবার পৌঁছে দেওয়া, আমফান দুর্যোগ ও বন্যায় ক্ষতিগ্রস্থের সাহায্য করার মতো সমাজসেবামূলক কাজ করেছি।
অভিযান, মালদা শাখার ওই সভায় ছিলেন, শুভ্রাংশু দাস, সৌভিক মন্ডল, অরুপ সুজন, নাজমুস শাহাদাত,  অর্ঘদীপ দাস-সহ অন্যান্যরা। সৌভিক মন্ডল বলেন, লিঙ্গ নিরপেক্ষ আইন  ও পুরুষ কমিশন গঠন করতে হবে। 498A, DV, CRPC 125, 377, 354 ধারার অপব্যবহার করে পুরুষদের উপর মানসিক ও আর্থিক চাপ সৃষ্টি করা হয় বলে অভিযোগ করেন নাজমুস সাহাদাত।

WhatsApp chat
error: