নিট পরীক্ষায় পাঁচটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে শীর্ষস্থান অধিকার মুসলিম পরীক্ষার্থীদের

প্রতিফলক নিউজ ডেস্ক :সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট এ জয়জয়কার দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের পরীক্ষার্থীদের। পাঁচটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে শীর্ষ স্থান অধিকার করেছে মুসলিম পড়ুয়ারা। ওড়িশা, কেরল, গোয়া, লাক্ষাদ্বীপ এবং লাদাখের প্রথম স্থান অধিকার করেছে মুসলিম শিক্ষার্থীরা।

নিট-এ দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে বাংলার ভূমিপুত্র শোয়েব আফতাব ।ওড়িশায় বাবা-মায়ের সঙ্গে বাস করলেও রাজস্থানের কোটায় কোচিং নিয়েছে সে। এবারের পরীক্ষায় 100 শতাংশ নম্বর অর্থাৎ 720 র মধ্যে 720 পেয়ে নজির সৃষ্টি করেছে শোয়েব।

কেরল থেকে টপার হয়েছে আয়েশা এস। তার প্রাপ্ত নম্বর 710। সর্বভারতীয় র‌্যাঙ্কিং এ দ্বাদশ স্থান অধিকার করেছে দক্ষিণী রাজ্যটির এই পড়ুয়া। গোয়া রাজ্যের টপার হয়েছে শেখ রুবিয়া আব্দুস সালাম। তার প্রাপ্ত নম্বর 675। দেশের নিরিখে তার র‌্যাঙ্ক 922।

মোহাম্মদ আফরোজ হোসাইন কেকে কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষা দ্বীপের সর্বোচ্চ নম্বর পেয়েছে। তার প্রাপ্ত নম্বর 660। সর্বভারতীয় ক্ষেত্রে তার র‌্যাঙ্ক 2306।নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ থেকে ভালো ফল করেছে মুর্তজা আলী। তার প্রাপ্ত নম্বর 470। সারা দেশের হিসেবে তার র‌্যাঙ্ক 35673।

এ বছর নিট এ মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 13.66 লক্ষ। গত শুক্রবার পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। র‌্যাঙ্ক অনুযায়ী পরীক্ষার্থীরা এমবিবিএস এবং বিডিএস পড়ার সুযোগ পাবে।

তথ্যসূত্র :পূবের কলম

WhatsApp chat
error: