হুগলির খানাকুলে কর্ণসুবর্ণ ওয়েলফেয়ার সোসাইটির ‘স্বাস্থ্য সচেতনতা শিবির’ ও ‘মেডিক্যাল চেক-আপ ক্যাম্প’

মহ: মুস্তফা শেখ, খানাকুল :হুগলি জেলার খানাকুল ২ নং ব্লকের ধন্যাঘরী গ্রাম পঞ্চায়েতে একটি হেলথ ক্যাম্প এর আয়োজন করা হয়েছিল ৬ অক্টোবর ২০২০ । এই ক্যাম্পটি পরিয়ায়ী শ্রমিক ও তার পরিবারের উদ্দ্যেশে করা হয়েছে। যে সকল পরিয়ায়ী শ্রমিক বিদেশে কাজের জন্য যান। তাদের স্বাস্থ্যের বিভিন্ন অসুবিধার কথা ভেবে এই ক্যাম্প।

পরিবার ছাড়া যে সকল শ্রমিক বিদেশে থাকেন তাদের মধ্যে এইচ আই ভি নামক মারাত্মক ব্যাধি গ্রাস করে। তারা অসুরক্ষিত জীবনযাপন করে থাকে। এই অসুরক্ষিত জীবনযাপনের জন্য তাদের শরীরে এই এইচ আই ভি নামক রোগের প্রকোপ দেখা যায়। এই রোগ মুলত রক্তের মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেমন অসুরক্ষিত রক্ত সঞ্চালন, সিরিঞ্জ, অসুরক্ষিত যৌন সম্পর্ক ও গর্ভবতী মা থেকে শিশু। যে সকল পরিয়ায়ী শ্রমিক দেশে ফিরে এসেছে সেই সকল শ্রমিকদের কথা ভেবে এই প্রয়াস। এই ক্যাম্প এ উপস্থিত ছিলেন খানাকুল ২ নং ব্লকের দুজন মেডিক্যাল অফিসার, একজন ফার্মাসিষ্ট, একজন আই সি টি সি কাউন্সিলর, একজন ল্যাব টেকনিসিয়ান, ও আরামবাগ সদর মহাকুমার একজন এস টি ডি কাউন্সিলর। এছাড়া ধন্যাঘরি সাবসেন্টারের ফাস্ট এ এন এম, সেকেন্ড এ এন” এম ও ১০ জন মতো আশা কর্মী।

এই শিবিরে শতাধিক পরিয়ায়ী শ্রমিক ও পরিবার ছাড়াও এলাকার বেশ কিছু বয়স্ক ব্যাক্তি তাদের স্বাস্থ্য পরীক্ষা করেন। এই প্রোগ্রামের প্রধান উদোক্তা ছিলেন কর্ণসুবর্ণ ওয়েলফেয়ার সোসাইটি, মুর্শিদাবাদ আর এই প্রোগ্রামটিকে সহজোগিতা করেছেন হুগলি জেলা স্বাস্থ্য দপ্তর, পশ্চিমবঙ্গ রাজ্য এইডস নিয়ন্ত্রণ সোসাইটি ও জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা। সমগ্র প্রোগ্রামটিকে পরিচালনা করেন ধন্যাঘরী গ্রাম পঞ্চায়েত।

WhatsApp chat
error: