কানাইয়া কুমারের নাগরিকত্ব বাতিলের আর্জি খারিজ, মামলাকারীকে ২৫ হাজার টাকা জরিমানা

প্রতিফলক নিউজ ডেস্ক:মাত্র কয়েকদিনের মধ্যেই পরপর দুটি গুরুত্বপূর্ণ রায় এলাহাবাদ হাইকোর্টের। সম্প্রতি একটি রায়ে, কয়েক মাস পর জেল থেকে ছাড়া পেলেন ডাক্তার কাফিল খান। এবার ছাত্রনেতা কানাইয়া কুমারের নাগরিকত্ব বাতিলের আবেদন পত্র পাঠ খারিজ করে দিয়েছে আদালত। ন্যায়ালয় এর সময় নষ্ট করার জন্য ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে মামলাকারীকে।

উল্লেখ্য কিছুদিন আগেই জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা কানাইয়া কুমারের নাগরিকত্ব বাতিল করার দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হয় বারাণসীর নাগেশ্বর মিশ্র নামে এক ব্যক্তি। কিন্তু তার সেই আবেদন পত্র পাঠ খারিজ করে দেন এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এস কে গুপ্তা এবং বিচারপতি শামীম আহমেদের বেঞ্চ। বেঞ্চ জানাই আবেদনকারীর অভিপ্রায় মোটেও জনস্বার্থ ছিলনা বরং তা সস্তা প্রচার পাওয়ার লক্ষণ।

আদালত আরো জানায়, ভারতের ভারতীয় সংবিধান এবং নাগরিকত্ব আইন সম্পর্কে নূন্যতম ধারণা না রেখেই মামলাটি করা হয়েছে। করোনা পরিস্থিতির মাঝে আদালতের সময় নষ্ট করার জন্য জরিমানা করা হয় আবেদনকারীকে। সরকার বিরোধী মতের কণ্ঠরোধ করতে চাইছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে বিরোধীরা।কানাইয়া কুমারের নাগরিকত্ব বাতিলের আবেদন তারই একটি অংশ বলে মনে করছেন অনেকেই।

WhatsApp chat
error: