ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোর মানসিক পরীক্ষার দরকার: এরদোগান

প্রতিফলক আন্তর্জাতিক ডেস্ক:মুসলিম তথা ইসলাম সম্পর্কে কুরুচিকর মন্তব্যের কারণে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোর মানসিক পরীক্ষা করা দরকার বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।আজ টেলিভিশন ভাষণে এ মন্তব্য করেন তিনি।

সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো মন্তব্য করেন, “ধর্ম হিসেবে বিশ্বজুড়ে ইসলাম সংকটে রয়েছে। শুধু যে আমাদের দেশে এ ধরনের ঘটনা চোখে পড়ছে তা কিন্তু নয়। আমরা কোনভাবেই ফ্রান্সের ধর্মনিরপেক্ষ কাঠামোতে কাউকে আঘাত হানতে দেবো না। নতুন করে অভিযান চালিয়ে শিক্ষাব্যবস্থা এবং পাবলিক সেক্টর থেকে ধর্মকে সম্পূর্ণ পৃথক করা হবে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এবং মসজিদ বিদেশি অর্থ সহায়তা পায় সে গুলোর উপর কড়া নজরদারি চলবে। ”

মুসলিম তথা ইসলামের প্রতি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোর বিদ্বেষমূলক ধারণার নিন্দা জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন,” একজন রাষ্ট্রপ্রধানের সম্পর্কে কি বলা উচিত, যিনি ভিন্ন ধর্মাবলম্বী দের প্রতি এমন বিদ্বেষমূলক আচরন করেন। প্রথমত তার মানসিক পরীক্ষা করা দরকার”। এরদোয়ান আরো বলেন, “ম্যাক্রোর যেসব বিষয়ে কোনো ধারণা নেই সেসব বিষয়ে কথা না বলাই ভালো।ম্যাক্রো এসব কথা বলে তার ধৃষ্টতা দেখিয়েছেন। ইসলামের কাঠামো নিয়ে কথা বলার তিনি কে?”।

উল্লেখ্য ফ্রান্সের প্রেসিডেন্টের বিদ্বেষ ও উস্কানি মূলক মন্তব্যের পর তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয় বিশ্বজুড়ে। কুয়েত সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ফরাসি দ্রব্য বয়কট এর ডাক দেয় বিভিন্ন সামাজিক সংগঠন।তার উপর বিশ্বরাজনীতিতে উত্থান রত নতুন শক্তি তুরস্কের প্রেসিডেন্টের যোগ্য জবাব যথেষ্ট তাৎপর্যপূর্ণ ।

সূত্র :এ এফ পি

WhatsApp chat
error: