২০২০ মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচন পিছিয়ে দিতে চান ট্রাম্প?‌ ইঙ্গিত তেমনই

প্রতিফলক আন্তর্জাতিক ডেস্ক :আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দামামা বেজেই গিয়েছিল, কিন্তু মাঝখানে এসে পড়েছে করোনা ভাইরাস। তাই নির্বাচন রাজনীতি কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছে। তবে এবারে, করোনা প্রাথমিক হামলা সামলে ওঠার পর নিজেই ট্যুইটারে নির্বাচনের প্রসঙ্গ তুললেন ডোনাল্ড ট্রাম্প। তবে যেভাবে তুললেন, তাতে বিতর্ক বাড়বে, কমবে না।

এদিন একটি ট্যুইট করে ট্রাম্প লিখেছেন, ‘‌Universal Mail-In Voting পদ্ধতিতে স্বচ্ছ নির্বাচন হওয়া কখনই সম্ভব নয়। পৃথিবীর ইতিহাসে তাহলে এই মার্কিন নির্বাচনটি সবচেয়ে অস্বচ্ছ ও দুর্নীতিগ্রস্ত নির্বাচন হিসাবে চিহ্নিত হয়ে থাকবে। এটা আমেরিকার কাছে যথেষ্ট অপমানের।

তাহলে কি মানুষ নিরাপদে ভোট দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হওয়ার না পর্যন্ত ভোট পিছিয়ে দেওয়া উচিত?‌’‌মানে এককথায় নির্বাচন পিছিয়ে দিতে চাইছেন ডোনাল্ড ট্রাম্প। শুধুমাত্রই কি এই ভোটিং পদ্ধতির জন্য?‌ নাকি নিজের জয় নিয়ে এখন বেশ সন্দিহান হয়ে পড়েছেন ট্রাম্প?‌ আর যদি ভোট পিছিয়েও যায়, তাহলে মেয়াদ শেষের পর আমেরিকার প্রশাসন কীভাবে চলবে?‌ কে চালাবে সেই প্রশাসন?‌ গণতান্ত্রিক সংকট তৈরি হবে না তো?‌ ট্রাম্পের ট্যুইটের পরেই সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

‌২০২০ সালের নভেম্বর মাসেই আমেরিকার নির্বাচন হওয়ার কথা। তার প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। কিন্তু করোনা সংক্রমণের কারণে অনেকটাই রয়ে সয়ে সবকিছু করতে হচ্ছে দু’‌পক্ষকেই।

WhatsApp chat
error: