অযোধ্যায় রামমন্দির নির্মাণস্থল থেকেই উদ্ধার হল বুদ্ধ মূর্তি, ধর্ম চক্র ও অন্যান্য সামগ্রী

প্রতিফলক ডেস্কঃ গত বছর নভেম্বর মাসে ঐতিহাসিক অযোধ্যার রামমন্দির মামলার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। বিতর্কিত নির্দিষ্ট জায়গায় রাম মন্দির বানানোর নির্দেশ দেওয়া হয়।গত সপ্তাহে শিবের পুজোর মধ্যে দিয়ে রামমন্দির নির্মাণের কাজ শুরু হয়। এবার রাম মন্দিরের ভিত খনন করতে গিয়ে রামমন্দির নির্মাণস্থল থেকেই উদ্ধার হল বুদ্ধ মূর্তি, ধর্ম চক্র ও অন্যান্য নিদর্শন সামগ্রী। উদ্ধার হওয়া এই ধর্মীয় সামগ্রীগুলির যথাযথ সংরক্ষণের দাবি তুলল উত্তরবঙ্গ বৌদ্ধিস্ট সোসাইটি।

নর্থ বেঙ্গল বৌদ্ধিস্ট সোসাইটির সাধারণ সম্পাদক শ্রীযুক্ত বিজয় বড়ুয়া রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে মেল করে একটি স্মারকলিপি পাঠান। তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী অযোধ্যায় নির্দিষ্ট জায়গায় রাম মন্দির নির্মাণের জন্য ভূমি সমতলীকরণের সময় মাটির নিচে থেকে বুদ্ধের মূর্তি, ধর্মচক্র সহ বেশ কিছু ধর্মীয় সামগ্রীর সন্ধান মেলে।

এই প্রাপ্ত বৌদ্ধ সামগ্রীগুলি সবই অশোকের আমলের তৈরি বলে ধারণা করা হচ্ছে। তাই এগুলির প্রত্নতাত্ত্বিক গুরুত্ব ও অপরিসীম। সেজন্য উত্তর-পূর্ব বৌধ সংগঠনের পক্ষ থেকে আবেদন করেছে এই সামগ্রী গুলি যথাযথ সংরক্ষণের জন্য। আর সেই দাবি নিয়েই রাস্ট্রপতির কাছে ইমেলে এক স্মারকলিপি পাঠিয়েছেন নর্থ বেঙ্গল বৌদ্ধিস্ট সোসাইটির সাধারণ সম্পাদক বিজয় বড়ুয়া।

WhatsApp chat
error: